You are here: Home

Articles

নোবিপ্রবি ভিসি’র জাপান গমন

নোবিপ্রবি/জনওপ্রকা/০৩/২০১৭           ১২ জুন ২০১৭


সংবাদ বিজ্ঞপ্তি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোবিপ্রবি ভিসি’র জাপান গমন

 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) মাননীয় ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. এম অহিদুজ্জামান ১৮ দিনের সফরে আজ সোমবার (১২ জুন ২০১৭) জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। তিনি জাপানের রাইকোকু বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের আমন্ত্রণে ও ফ্যাকাল্টি অব লেটারস এর বৌদ্ধ স্টাডিজ বিভাগের একাডেমিক মিটিংসহ টকপ্রোগ্রাম ও একাডেমিক সভায় অংশগ্রহণের লক্ষ্যে ১২-৩০ জুন পর্যন্ত দেশটিতে অবস্থান করবেন। এসময় উপাচার্য ওই বিশ্ববিদ্যালয়ে Religious Harmony and Co-existence in Bangladesh এর ওপর Key Note Speaker হিসেবে বক্তব্য উপস্থাপনের পাশাপাশি ‘বাংলাদেশের রোহিঙ্গা’ ইস্যুতেও ক্রিটিক্যাল আলোচনা করবেন। সফরসূচিতে থাকা নির্ধারিত কর্মসূচিগুলোর বাইরেও বিভিন্ন মতবিনিময় অনুষ্ঠান, গুরুত্বপূর্ণ সভা-সেমিনার এবং সৌজন্য সাক্ষাতে অংশ নেওয়ার কথা রয়েছে তাঁর। তিনি জাপানের ওচানোমিজু বিশ্ববিদ্যালয় পরিদর্শনসহ টোকিও ইউনিভার্সিটিতে মতবিনিময় সভায় অংশ নেবেন। এসময় তিনি হিরোশিমা বিশ্ববিদ্যালয় ও কিওতো শহরের ঐতিহাসিক নিদর্শন পর্যবেক্ষণের পাশাপাশি ন্যারা শহর পরিদর্শন করবেন। এছাড়া জাপান সফরকালে নোবিপ্রবিকে একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে দেশটির বিভিন্ন শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে পারষ্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং MoU চুক্তি সম্পন্ন করার উদ্যোগ নেবেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।
১৮ দিনের সফর শেষে জাপানের কানসাই-ওসাকা হয়ে আগামী ৩০ জুন ২০১৭ বাংলাদেশে ফেরার কথা রয়েছে তাঁর।
প্রসঙ্গত, নোবিপ্রবি শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক ও গবেষণার মানোন্নয়নে পৃথিবীর অন্য বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিক্ষা সমন্বয় কার্যক্রম চালু করতেই তার এবারের জাপান সফর। ইতিপূর্বে ১৪ দিনের সরকারি সফরে গত ২৬ এপ্রিল ২০১৭ ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রে যান তিনি। সেখানে দেশটির ইউনিভার্সিটি অব সাউথ বোহেমিয়া এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা সমঝোতা চুক্তি করেন তিনি। এছাড়া ২০১৬ সালের ডিসেম্বরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের স্টারলিং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা সমন্বয় কার্যক্রম চালু করতে যুক্তরাজ্যে গিয়েছিলেন উপাচার্য। এতে করে এখানকার শিক্ষক-শিক্ষার্থীরা মেরিন সায়েন্স ও সমুদ্র সম্পদ ব্যবস্থাপনায় উন্নত গবেষণার সুযোগ লাভ করে।

নোবিপ্রবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

নোবিপ্রবি/জনওপ্রকা/০৩/২০১৭    ০৫ জুন ২০১৭


সংবাদ বিজ্ঞপ্তি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোবিপ্রবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

DSC 0297

‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সোমবার ০৫ জুন ২০১৭ ক্যাম্পাসে সচেতনতামূলক র‌্যালি বের করা হয়। পরিবেশ বিজ্ঞান ও দুর্র্যোগ ব্যবস্থাপনা বিভাগ এবং কোস্টাল এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (কোয়েন) যৌথভাবে এর আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন উপ-উপচার্য প্রফেসর ড. মো. আবুল হোসেন ও নোবিপ্রবি পরিবেশ বিজ্ঞান ও দুর্র্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান জয়ন্ত কুমার বসাক। এছাড়া বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থীরা র‌্যালিতে অংশ নেয়। র‌্যালি শেষে উপাচার্য প্রশাসনিক ভবনের সামনের চত্ত্বরে বৃক্ষরোপণ করেন।

নোবিপ্রবিতে বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠান ২০১৭ অনুষ্ঠিত

নোবিপ্রবি/জনওপ্রকা/০৩/২০১৭    ২৫ মে ২০১৭


প্রেস বিজ্ঞপ্তি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোবিপ্রবিতে বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠান ২০১৭ অনুষ্ঠিত

DSC 0315

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শরীরচর্চা শিক্ষা বিভাগের উদ্যোগে “বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠান-২০১৭’’ অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (২৫ মে ২০১৭) সকালে হাজী মো. ইদ্রিস অডিটোরিয়ামে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। সঞ্জীব কুমার দে’র সঞ্চালনায় ও শরীরচর্চা শিক্ষা বিভাগের পরিচালক ড. গাজী মো. মহসিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আবুল হোসেন, রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক ও শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. ইউছুফ মিঞা।
প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য ক্রীড়াক্ষেত্রে নোবিপ্রবি’র অভাবনীয় সাফল্য তুলে ধরার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ের বর্ণনা দেন। তিনি বলেন, ক্রীড়া জগতে এখানকার শিক্ষার্থীদের দেশ সেরা সাফল্য তাঁকে গর্বিত করে। এতে তিনি অনুপ্রাণিত হন। এসময় তিনি নোবিপ্রবি’র শিক্ষার্থীদের জন্য ‘ক্রীড়া কমপ্লেক্স’ নামে নতুন একটি ভবন নির্মাণের আশ্বাস দেন।
ভৌত অবকাঠামোগত ব্যাপক উন্নয়নের উল্লেখ করে তিনি বলেন, নোবিপ্রবি ক্যাম্পাসের সর্বত্রই উন্নয়নমূলক কাজ চলছে। ছাত্রদের জন্য ৫ তলা বিশিষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও মেয়েদের জন্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের নির্মাণ কাজ ৭০ শতাংশ শেষ হয়েছে। এছাড়া নতুন অনেক প্রকল্প বাস্তবায়নের অপেক্ষায় আছে যার মধ্যে ৪ তলা বিশিষ্ট লাইব্রেরী ভবনের ২য়, ৩য় এবং ৪র্থ তলার নির্মাণ কাজ চলমান রয়েছে বলে জানান তিনি। তিনি আরো বলেন, খুব শীঘ্রই এখানে বাংলাদেশের সর্ববৃহৎ একাডেমিক ভবন নির্মাণের কাজ শুরু হবে। এছাড়া ১০ তলা বিশিষ্ট শিক্ষক-কর্মকর্তা কোয়াটার করা হবে যেখানে শিক্ষক-কর্মকর্তারা পরিবার-পরিজন নিয়ে থাকতে পারবে।
প্রসঙ্গত, আজকের অনুষ্ঠানে ছয়টি ইভেন্টে ২০টি ক্যাটাগরিতে মোট ২০৮ বিজয়ী শিক্ষার্থীকে পুরস্কার দেয়া হয়। এছাড়া প্রতিটি ইভেন্টে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের বেস্ট প্লেয়ার এ্যাওয়ার্ড পুরস্কার প্রদান করা হয়।

নোবিপ্রবিতে টিচার্স ক্লাব এর উদ্বোধন

নোবিপ্রবি/জনওপ্রকা/০৩/২০১৭    ২৭ মে ২০১৭        


সংবাদ বিজ্ঞপ্তি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নোবিপ্রবিতে টিচার্স ক্লাব এর উদ্বোধন

DSC 0282

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) নবনির্মিত ‘টিচার্স ক্লাব’ এর শুভ উদ্বোধন করা হয়েছে। গত বৃহস্পতিবার (২৫ মে ২০১৭)  সকালে নোবিপ্রবি আবাসিক এলাকার ভিআইপি গেস্ট হাউজের নিচতলায় এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান ফিতা কেটে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আবুল হোসেন, শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ ইউছুফ মিঞা ও সাধারণ সম্পাদক জনাব মো. নাসির  উদ্দিনসহ  নোবিপ্রবি’র ইনস্টিটিউটসমূহের পরিচালকবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

নোবিপ্রবিতে তিনদিনব্যাপী কর্মশালা শুরু

নোবিপ্রবি/জনওপ্রকা/০৩/২০১৭  ২৪ মে ২০১৭


সংবাদ বিজ্ঞপ্তি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোবিপ্রবিতে তিনদিনব্যাপী কর্মশালা শুরু

Microbiology Workshop 25 may 17

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) তিনদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। গতকাল বুধবার (২৪ মে ২০১৭) একাডেমিক ভবন-২ এর ভিড়িও কনফারেন্স রুমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। বায়ো বায়ো-১ এবং নোবিপ্রবি মাইক্রোবায়োলজি বিভাগ যৌথভাবে "Introduction to computational Biology" শীর্ষক ওই কর্মশালার আয়োজন করে। উদ্বোধনী বক্তৃতায় উপাচার্য বিজ্ঞানের নানা বিষয়ে এই ধরণের প্রশিক্ষণ কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম ইত্যাদি আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের প্রতি আহবান জানান। কর্মশালায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. ধীরেন্দ্রণাথ বর্মন প্রমুখ। সবশেষে ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ। প্রসঙ্গত, এ কর্মশালার মধ্য দিয়ে প্রশিক্ষণার্থীরা Bioinformatics database, BLAST, Multiple sequence alingnment, Phylogenetic tree, Homology modeling, Molecular docking, Paper reproduction বিষয়ে হাতে কলমে শেখার সুযোগ পাবে।

Latest News

Noakhali Science And Technology University, Noakhali-3814, Bangladesh