নোবিপ্রবিতে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন


প্রেস বিজ্ঞপ্তি

নোবিপ্রবিতে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

 

যথাযোগ্য মর্যাদায় ও দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ২০২১ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে উল্লেখযোগ্য ছিল জাতীয় পতাকা উত্তোলন, কেক কাটা, শোভাযাত্রা, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণমূলক ডকুমেন্টারি প্রদর্শন, জাতীয় সঙ্গীত পরিবেশন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

আজ শুক্রবার (২৬ মার্চ ২০২১) সকাল ৯টায় দিনের প্রথমভাগে নোবিপ্রবি পরিবারে সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্যের সামনে বেলুন উড়িয়ে ও কেক কেটে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ ও উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন। এরপর স্বাধীনতা দিবসের বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।  এসময় উপস্থিত ছিলেন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, প্রক্টর, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, দপ্তরসমূহের পরিচালকবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, নোবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীগণ।

পরে মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ ও উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন। বক্তব্যে তিনি “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধের অমর শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং জানান মাননীয় উপাচার্য মহোদয়ের অসুস্থতার কারনে আজ সম্ভব না হলেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নোয়াখালী জেলার বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা জ্ঞাপন অব্যাহত থাকবে”। আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, সাধারণ সম্পাদক মোঃ মজনুর রহমান, আইআইএস-এর পরিচালাক ড. ফিরোজ আহমেদ, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন ও কর্মচারীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সোহরাব হোসেন।

প্রসঙ্গত, নোবিপ্রবি সাংবাদিক সমিতির আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দিনব্যাপি “খবরের পাতায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ” বিষয়ক চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ ও উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন। 

২৫ মার্চ কালরাত্রি স্মরণে রাত ৯.০১ মিনিটে নোবিপ্রবি কেন্দ্রীয় শহিদ মিনারে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মোমবাতি প্রজ্জ্বলন ও নিষ্প্রদীপকরণ কর্মসূচি পালন করা হয়।

 

   রায়হান কায়সার হাশেম 

        শাখা কর্মকর্তা 

  জনসংযোগ ও প্রকাশনা দপ্তর 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়