প্রেস বিজ্ঞপ্তি নোবিপ্রবিতে বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার ১০২ তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপিত


প্রেস বিজ্ঞপ্তি


নোবিপ্রবিতে বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার ১০২ তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপিত

 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আয়োজনে ও নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার (১৭ মার্চ ২০২২) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। কর্মসূচিসমূহের মধ্যে উল্লেখযোগ্য ছিল- শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, জাতীয় সঙ্গীত পরিবেশন, র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, শিশুদের নিয়ে চলচ্চিত্র প্রদর্শণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণী, শিশুদের জন্য দুপুরের খাবার পরিবেশন, মিলাদ মাহফিল এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিন সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। জাতীয় সংগীত পরিবেশন শেষে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। উদ্বোধন শেষে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলমের নেতৃত্বে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ইনস্টিটিউট, বিভাগ, হল, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, কর্মচারীবৃন্দ এবং নোবিপ্রবির বিভিন্ন সংগঠনের পক্ষ হতে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিছ অডিটোরিয়ামে শিশুদের নিয়ে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, ‘আনন্দঘন এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি জানাই বিন¤্র শ্রদ্ধা। বঙ্গবন্ধু আমাদের সবার হৃদয়ে ঠাঁই করে আছেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। জন্মদিনে এই মহান নেতার আত্মার মাগফেরাত কামনা করছি এবং একই সাথে স্বাধীনতা সংগ্রামের সকল বীর শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।
ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক বিপ্লব মল্লিকের সঞ্চালনায় এবং নোবিপ্রবির উপ-উপাচার্য ও জাতীয় দিবস উদযাপন কমিটির আহŸায়ক অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, রেজিস্ট্রার (অ.দা) মোহাম্মদ জসীম উদ্দিন, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন, কর্মচারীদের পক্ষে আবদুল্লাহ আল-মামুন।

আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবির বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটসমূহের পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, অফিসার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরে বীরমুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিছ অডিটোরিয়ামে শিশুদের দুপুরের খাবার পরিবেশন করা হয়। বিকেলে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস ২০২২ উপলক্ষ্যে বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয় নোবিপ্রবি।

 


       রায়হান কায়সার হাশেম
                সহকারী রেজিস্ট্রার
          জনসংযোগ ও প্রকাশনা দপ্তর
  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়