সংবাদ বিজ্ঞপ্তি:নোবিপ্রবিতে ন্যানোটেকনোলজি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত এবং এমওইউ স্বাক্ষর


সংবাদ বিজ্ঞপ্তি

নোবিপ্রবিতে ন্যানোটেকনোলজি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত এবং এমওইউ স্বাক্ষর

 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ন্যানোটেকনোলজি বিষয়ে সেমিনার এবং এমওইউ স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আজ রোববার (১৫ মার্চ ২০২০) বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিছ অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। বিশেষ অতিথি ছিলেন নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের কপিন স্টেট ইউনিভার্সিটির ন্যানোটেকনোলজি সেন্টারের পরিচালক অধ্যাপক এম জামাল উদ্দিন পিইচডি। সেমিনারে আরো আলোচন করেন, নোবিপ্রবি শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ ইউছুফ মিঞা, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম হোসেন। সেমিনারে নোবিপ্রবি পরিবারের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশ নেয়।

বক্তরা ন্যানোটেকনোলজি বিষয়ে বিশদ আলোচনা করে বলেন, বর্তমান বিশ্বে ন্যানো প্রযুক্তি অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। পৃথিবীর উন্নত দেশগুলো ন্যানো গবেষণা করে জীবনের সবক্ষেত্রে ব্যাপক উন্নতি সাধন করেছে। এর ব্যবহারের মাধ্যমে আজ নিত্যপ্রয়োজনীয় সকল জিনিসসহ জৈব বিজ্ঞান, চিকিৎসা, কসমেটিক্স এবং ন্যানো পারটিক্যাল ব্যবস্থা দ্রুত এগিয়ে যাচ্ছে। এছাড়াও এই প্রযুক্তি কৃষি বিদ্যায়, পরিবেশ বিজ্ঞানে, ফার্মাসিউটিক্যালসে, খাদ্য ও পানীয় সংস্থায়, বায়োটেকনিক্যাল ক্ষেত্রে  এবং পণ্য উন্নয়নে ব্যবহার করা হচ্ছে।

বিকেলে নোবিপ্রবি উপাচার্যের আবাসিক কার্যালয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং  যুক্তরাষ্ট্রের কপিন স্টেট ইউনিভার্সিটির মাঝে এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে নোবিপ্রবি’র পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম আর কপিন স্টেট ইউনিভার্সিটির পক্ষে স্বাক্ষর করেন অধ্যাপক এম জামাল উদ্দিন পিইচডি।
    
     

  ইফতেখার হোসাইন
  জনসংযোগ কর্মকর্তা
মোবা: ০১৭৩৩৯৯৮৮৯৪